“ভেনিস গ্রুপ এন্ড কনসরসো সমিতির উদ্দ্যোগে গত তাফসির মাহফিল অনুষ্টিত”

সৌন্দর্যের রাণী খ্যাত ইতালির ভেনিস শহরের পানেরমা জামে মসজিদে-ভেনিস গ্রুপ এন্ড কনসরসো সমিতির উদ্দ্যোগে গত ০৮ ই সেপ্টেম্বর এক ওয়াজ মাহফিল অনুষ্টিত হয়।

ভেনিস গ্রুপ এন্ড ভেনিস কনসরসো সমিতির সভাপতি মোঃ সোহাগ আলীর সভাপতিত্বে এবং ভেনিস সেন্ট্রাল জামে মসজিদের সাবেক ইমাম ও খতিব শায়খ মোহাম্মদ নুর উদ্দিনের পরিচালনায় ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসেবে ওয়াজ পেশ করেন  দারুল উলুম বার্মিংহাম এর প্রিন্সিপাল, বিশিষ্ট টিভি ব্যক্তিত্ব ড. শায়খ আবুল কালাম আজাদ।

বিশেষ অতিথি হিসাবে তাফসি পেশ করেন চ্যানেল এস, ইংল্যন্ড এর উপস্থাপক শায়খ আবু সায়িদ আনসারী। ওয়াজ মাহফিলকে কেন্দ্রে করে বাংঙ্গালী এবং মুসলিম কমিউনিটিতে ব্যাপক উদ্দীপনা লক্ষ করা যায়।

তিউনিসিয়ান ইতালীয় অভিবাসী ইব্রাহীম ইব্রা বলেন বাংলাদেশী সমিতির আয়োজনে এই ইসলামী সভা নিঃসন্দেহে প্রসংশার দাবীদার। ভেনিস সমিতির সভাপতি মো. সোহাগ আলী জানান ইউরোপে ইসলামী  জ্ঞান চর্চা সহজ না হওয়ায় আমরা ইসলামের অনেক বিধান সম্পর্কে অজ্ঞান তাই ভেনিসের সকল বাঙ্গালী মুসলমান ভাইদের নিয়ে এই ছোট প্রয়াস।

ভবিষ্যতে তা অব্যহৃত রাখারও আশা প্রকাশ করেন  তিনি। মাহফিলে আসা মিয়া মোহাম্মদ রিপন বলেন ওয়াজে এসে আমি বাংলাদেশের আবহ উপলব্ধি করলাম। সবার মধ্যে একটা আমেজ পরিলক্ষিত হলো এবং ইসলামের অনেক মাসআলা-মাসায়েল সম্পর্কে সমাধান জানতে পারলাম।

ওয়াজ মাহফিল যেন  এক বাংলা কমিউনিটির মিলন মেলায় পরিনত হয়েছিল। উপস্থিত অনেকেই জানান এরকম মাহফিল ইসলামী জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকা পালন করতে পারে তাছাড়া প্রায় সকলেই আশা প্রকাশ করেন  একটি ইসলামী শিক্ষা প্রতিষ্টান স্থাপনের।

শেয়ার করুন