ড. মোমেনের নেতৃত্বে সাউথ-সাউথ সম্মেলনে যাচ্ছে বাংলাদেশ

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে ২০-২২ মার্চ জাতিসংঘ আয়োজিত দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা সম্মেলনে বাংলাদেশ অংশ নিচ্ছে।

বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার কথা থাকলেও সিদ্ধান্ত পরিবর্তন করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের নেতৃত্বে একটি হাই প্রোফাইল ডেলিগেশন বুয়েন্স আয়ার্সে পাঠাবার সিদ্ধান্ত গৃহীত হয়।

সাউথ সাউথ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ডেলিগেশনে থাকছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব শহীদুল হক, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ, ইআরডি’র অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ, প্রধানমন্ত্রী কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) সহ সরকারি বিভিন্ন দপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

সাউথ সাউথ কো-অপারেশন বা দক্ষিণ দক্ষিণ সহযোগিতাকে বিশেষ কিছু কারণে বেশ গুরুত্ব সহকারে দেখছে বাংলাদেশ সরকার। জাতিসংঘ ঘোষিত ২০৩০ সাল নাগাদ এসডিজি’র ১৭টি লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করতে গেলে বাংলাদেশ সরকারের বাড়তি প্রয়োজন ৯২ হাজার ৮৪৮ কোটি ডলার বা ৭৫ লাখ কোটি টাকা, অথচ দক্ষিণ এশিয়ায় রাজস্ব আহরণে সবার পেছনে বাংলাদেশ। অন্যদিকে ২০২১ সালের মধ্যে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের কাতারে চলে গেলে বিভিন্ন সহযোগী সংস্থা ও উন্নত বিশ্ব বাংলাদেশকে সুযোগ-সুবিধা বন্ধ করে দেবে।

সম্ভাব্য যে কোন প্রতিকূলতা মোকাবেলায় তাই আগেভাগেই তৎপর হয়েছে বাংলাদেশ। সম-অর্থনীতির দেশসমূহ থেকে সহযোগিতা পেতে তথা বিকল্প অর্থায়নের পথ প্রশস্ত করতে আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য জাতিসংঘের এই সাউথ সাউথ সম্মেলনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি বাংলাদেশ সরকারের। তাছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ যে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে শীর্ষে, সম্মেলনে এটি নতুন করে জানিয়ে এই খাতেও সহযোগিতা চাওয়া হবে।

আর্জেন্টিনার রাজধানীতে বাংলাদেশ মিশন স্থাপনের যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আসন্ন সফরের মধ্য দিয়ে এর বাস্তবায়নও ত্বরান্বিত হবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুন