৬ মে রমজান মাসের চাঁদ দেখা যেতে পারে

আগামী ৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে বাংলাদেশ অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি (বিএএস)। রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএএস জানায়, আগামী ৭ মে মঙ্গলবার থেকে আরবি ১৪৪০ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে।

আগামী ৫ মে রবিবার ভোর ৪টা ৪৫ মিনিটে বর্তমান চাঁদের অমাবস্যা কলা পূর্ণ করে নতুন চাঁদের জন্ম হবে। চাঁদটি এদিন সন্ধ্যা ৬টা ২৮ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা হতে ৪ ডিগ্রি উপরে ২৮৩ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং ২৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৫৩ মিনিটে অস্ত যাবে।

তবে এদিন চাঁদের কোনো অংশ দেখা যাবে না। চাঁদটি পরদিন ৬ মে, সোমবার সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে সূর্যাস্তের সময় দিগন্ত রেখা থেকে ১৭ ডিগ্রি উপরে ২৮২ ডিগ্রি দিগংশে অবস্থান করবে এবং প্রায় ১ ঘণ্টা ২২ মিনিট দেশের আকাশে অবস্থান শেষে সন্ধ্যা ৭টা ৫১ মিনিটে ২৮৯ ডিগ্রি দিগংশে অস্ত যাবে। এই সময় চাঁদের প্রায় ৩% অংশ আলোকিত থাকবে এবং দেশের আকাশ মেঘমুক্ত পরিষ্কার থাকলে একে বেশ স্পষ্টভাবেই দেখা যাবে। এই সন্ধ্যায় উদিত চাঁদের বয়স হবে ৩৭ ঘণ্টা ৪৪ মিনিট এবং সবচেয়ে ভালোভাবে দেখা যাবে সন্ধ্যা ৭টা ৫ মিনিটে।

ইসলামী নিয়ম অনুযায়ী আগামী ৬ মে সন্ধ্যায় নতুন চাঁদ দেখার সাপেক্ষে আগামী ৭ মে মঙ্গলবার থেকে আরবি ১৪৪০ হিজরির ‘রমজান’ মাসের গণনা শুরু হবে।

এছাড়া চান্দ্রপঞ্জিকাতেও ৭ মে থেকে রমজান মাস গণনা শুরু হবে বলে দেখানো হয়েছে।

শেয়ার করুন