চৌহাট্টা-ওসমানী হাসপাতাল সড়ক হবে ‘মেডিকেল হাব’

সিলেট নগরীর চৌহাট্টা থেকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত এলাকাকে ‘মেডিকেল হাব’ হিসেবে গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন পররাষ্ট্র ড. একে আব্দুল মোমেন। শনিবার (১৮ মে) সকালে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে আলাপকালে এমন পরিকল্পনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এই পরিকল্পনার অংশ হিসেবে ও ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের চাপ কমাতে চৌহাট্টা এলকায় আবুসিনা ছাত্রাবাস ভবনের জায়গায় ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতাল নির্মানের কাজ শুরু হয়েছে বলে জানান মন্ত্রী।

দেড়শ’ বছরের প্রাচীন ও ঐতিহাসিক স্থাপনা আবু সিনা ছাত্রাবাস ভবন না ভেঙ্গে সংরক্ষণের দাবি উঠেছে নাগিরক সমাজের পক্ষ থেকে। এছাড়া চৌহাট্টা-ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সড়কের মতো ব্যস্ত ও যানজটপূর্ণ এলাকায় হাসপাতাল স্থাপন না করে নগরীর বাইরের কোনো স্থানে হাসপাতাল স্থাপনের দাবি জানাচ্ছেন তাঁরা।

তবে এমন দাবি সত্ত্বেও শনিবার সিলেট-১ আসনের সাংসদ ও পররাষ্ট্র ড. একে আব্দুল মোমেন জানিয়েছেন, আবু সিনা ছাত্রাবাস এলাকায়ই জেলা হাসপাতাল গড়ে তোলা হবে। এছাড়া এই সড়ককে ‘মেডিকেল হাব’ হিসেবে পরিণত করার পরিকল্পনার কথাও জানান তিনি।

শনিবার সকালে ওসমানী হাসপাতালের নতুন এমআরআই ও সিটি স্ক্যান মেশিন এবং আনসার ক্যাম্পের উদ্বোধন শেষে তিনি এসব কথা জানান।

মোমেন বলেন, ওসমানী হাসপাতাল ৯০০ শয্যার, কিন্তু এ হাসপাতালে সবসময় রোগী ভর্তি থাকেন ২ হাজার ৪০০ জন। এছাড়া রয়েছে ডাক্তার ও নার্স সংকট। ফলে অনেকসময় কাঙ্খিত সেবা পাওয়া যায় না।
তিনি বলেন, সিলেট নগরীর চৌহাট্টা এলাকায় প্রাচীন ভবন আবু সিনা ছাত্রাবাসের জায়গায় নির্মানাধীন সিলেট জেলা হাসপাতালের নির্মাণ কাজ শেষে হলে ওসমানীতে রোগীর চাপ কিছুটা কমবে

শেয়ার করুন